৩২তম বিসিএস বাংলা (প্রথম পত্র) – ২০১২

1. ক) বানান, শব্দ প্রয়োগ ও বিন্যাস, ভাষারীতি ইত্যদি শুদ্ধ করে নিচের বাক্যগুলো পুনরায় লিখুন: ০.৫x১২ = ৬১) দৈন্যতা প্রশংসনীয় নয়।২) ছাত্রীগণের মধ্যে অনুপস্থিতের সংখ্যা কম।৩) এমন অসহ্যনীয় ব্যাথা আমি আর কখনও অনুভব করি নাই।৪) আকণ্ঠ পর্যন্ত ভোজনে স্বাস্থ্যহানি ঘটে।৫) আবশ্যকীয় ব্যায়ে কার্পণ্যতা অনুচিত।৬) তাহার বৈমাত্রেয় সহোদর অসুস্থ।৭) সমুদয় সভ্যগণ আসিয়াছেন।৮) পাতায় পাতায় পরে শিশির শিশির।৯) ঝন্ঝা শেষ হইতে না হতে কুঝঝটি অনঢলটি ছাইয়া ফেললো।১০) পৈত্রিক সম্পত্তির মাদ্যমে ভদ্রস্থতা রক্ষা হয়, মহদুপকারও হয়। ১১) সকলে একত্রিত হয়ে ধুমপান পরিত্যয্য ঘোষনা করিলেন।১২) অনুবাদিত কবিতাটি পড়ে সে উচ্ছাসে উচ্ছল হয়ে উঠল। খ। শূন্যস্থান পূরণ করুনঃ ৬আজকের দুনিয়াটা আশ্চার্য ভাবে অর্থের না …… উপর নির্ভরশীল। লাভ ও লোভের দুর্নিবার গতি কেবল—যাবার নেশায় লক্ষ্যহীন প্রচন্ড—শুধুই আত্মাবিনাশের পথে এগিয়ে চলেছে; মানুষ যদি এই মূড়তাকে – না করতে পারে, তবে— কথাটাই হয়তো লোপ পেয়ে যাবে। মানুষের জীবন আজ এমন এক– এসে ৗেছেছে, যেখান থেকে আর হয়তো—উপায় নেই; এবার উঠবার সিঁড়িটা না খুঁজলেই নয়।গ। ছয়টি পূর্ণবাক্যে নিচের প্রবাদটির নিহিতার্থ প্রকাশ করুনঃ- ৬ যে কহে বিস্তর মিছা, যে কহে বিস্তর।ঘ।  নিচের শব্দগুলো দিয়ে পূর্ণবাক্য রচনা করুনঃ ৬ অম্বয়, কমা, আনুনাসিক, ছাঁচ, টোকা, সারসংক্ষেপ।ঙ। নির্দেশানুযায়ী বাক্যগুলো রূপান্তর করুনঃ ৬ ১) ধনীরা প্রায়ই কৃপণ হয়। (জটিল বাক্য)। ২) মিথ্যা বলার জন্য তোমার পাপ হবে। (যৌগিক বাক্য)। ৩) যিনি পরের উপকার করেন, তাঁকে সবাই শ্রদ্ধা করে। (সরল বাক্য)৪) সবাই অধীনতার বন্ধন ছিন্ন করতে চায়। (প্রশ্নাত্মক বাক্য)৫) আরও কথা আছে। (নেতিবাচক বাক্য)।৬) তাঁর আদর্শ বিষ্মরণযোগ্য নয। (অস্তিবাচক বাক্য)।

[32th BCS-2012 : 2012]

1

2

3
Answer

যে কোনো একটি প্রবাদের ভাব-সম্প্রসারণ করুন (অনধিক ২০টি বাক্যে): ২০

2. ক) জন্ম হোক যথা তথা কর্ম হোক ভাল।খ) জ্ঞানহীন মানুষ পশুর সমান।

[32th BCS-2012 : 2012]

1

2

3
Answer

সারমর্ম লিখুনঃ ১০x২ = ২০

3. ক) সবারে বাসিব ভাল, করিব না আত্মপর ভেদসংসারে গড়িব এক নতুন সমাজ।মানুষের সাথে কভু মানুষের রবে না বিচ্ছেদ-সর্বত্র মৈত্রীর ভাব করিবে বিরাজ।দেশে দেশে যুগে যুগে কত যুদ্ধ কত না সংঘাত।মানুষে মানুষে হল কত হানাহানি।এবার মোদের পূন্যে সমুদিবে প্রেমের প্রভাতসোল্লাসে গাহিবে সবে সৌহার্দের বাণী।খ। বিশ্বের যা কিছু মহান সৃষ্টি চির-কল্যাণকর।অর্ধেক তার করিয়াছে নারী, অর্ধেক তার নর।বিশ্বে যা কিছু এল পাপ-তাপ বেদনা অশ্র“বারিঅর্ধেক তার আনিয়াছে নর, অর্ধেক তার নারী।নরককুন্ড বলিয়া কে তোমা করে নারী হেয়-জ্ঞান?তারে বল, আদি-পাপ নারী নহে, সে যে নর-শয়তান।অথবা,পাপ যে, শয়তান যে .. নর নাহে নারী নহে,ক্লীব সে, তার সে নর ও নারীতে সমান মিশিয়া রহে।এ বিশ্বে যত ফুটিয়াছে ফুল, ফলিয়াছে যত ফল,নারী দিল তাহে রূপ, রস-মধু-গন্ধ সুনির্মল।

[32th BCS-2012 : 2012]

1

2

3
Answer

অতি সংক্ষেপে নিচের প্রশ্নগুলোর উত্তর লিখুনঃ ২x১৫ = ৩০

4. ক) ‘সান্ধ্য ভাষা’ কী? এ ভাষায় কোন সাহিত্য রচিত হয়েছে, সংক্ষেপে লিখুন।খ) বিখ্যাত চারজন বৈষ্ণব পদকর্তার সংক্ষিপ্ত পরিচয় দিন।গ) আলাওলকে পন্ডিত কবি’ বলা হয় কেন?ঘ) ‘লায়লী মজনু’ কাব্যের প্রেমের স্বরুপ আলোচনা করুন।ঙ) ‘মেঘনাদবধ’ কাব্যের সর্গ সংখ্যা কত এবং কী কী ?চ) সংক্ষেপে কপালকুন্ডলা চরিত্রের স্বরুপ নির্ণয় করুন।ছ) ‘গৃহদাহ’ উপন্যাসে সুরেশ চরিত্রটি সংক্ষেপে আলোচনা করুন।জ) ‘সধবার একাদশী’ কি সার্থক প্রহসন? আলোচনা করুন।ঝ) লোকসাহিত্য বলতে কী বুঝেন? এর প্রধান শাখা কী কী ?ঞ) ‘পাখির কাছে ফুলের কাছে’ কার রচনা? তাঁর রচিত তিনটি কাব্যের নাম লিখুন।ট) কবি কায়কোবাদের প্রকৃত নম কী? তাঁর লেখা ‘অশ্রমালা’ কাব্যের কাহিনী সংক্ষেপে লিপিবদ্ধ করুন।ঠ) গ্রিক ট্রাজেডি ‘ইডিপাস’ বাংলায় অনুবাদ করেন কে ? তাঁর রচিত তিনটি কাব্যের নাম লিখুন।ড) সৈয়দ মুজতবা আলীর চারটি গ্রন্থের নাম লিখুন।ঢ) ‘নারী জাগরণের অগ্রদূত’ বেগম রোকেয়ার ‘সুলতানার স্বপ্ন’ রচনাটির কাহিনী সংক্ষেপে বিবৃত করুন।ণ) যুক্তিয্দ্ধু বিষয়ক একটি উপন্যাস সম্বন্ধে সংক্ষেপে বর্ণনা করুন।

[32th BCS-2012 : 2012]

1

2

3

4
Answer

[দ্রষ্টব্য: প্রার্থীদিগকে যে কোনো দশটি প্রশ্নের উত্তর দিতে হবে। প্রত্যেক প্রশ্নের মান সমান। বাংলা অথবা ইংরেজী যে কোনো একটি ভাষায় প্রশ্নের উত্তর দিতে হবে। সকল প্রশ্নের মান সমাান।]

5. ১৯৪৭ সালের পর হতে বাঙ্গালী জাতীয়তাবাদের উদ্ভব সম্পর্কে সংক্ষেপে আলোচনা করুন।

[32th BCS-2012 : 2012]

1

2

3
Answer